সারা দেশে বিএনপির বিক্ষোভ মিছিল

হাওর বার্তা ডেস্কঃ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে জ্বালানি তেল পরিবহন ভাড়াসহ সকল দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং ভোলায় পুলিশ কর্তৃক গুলি করে ছাত্রনেতা নূরে আলম ও স্বেচ্ছাসেবক দলনেতা আবদুর রহিমকে হত্যার প্রতিবাদে গতকালও সারা দেশে বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত :

দাগনভূঞা (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, দাগনভূঞা উপজেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশ পুলিশ ও সরকারদলীয়দের বাধার মুখে পড়ে। গতকাল বিকেল ৪টার দিকে বিক্ষোভ মিছিলটি আলাইয়াপুরস্থ মিন্টু গার্ডেন থেকে বের হওয়া মাত্রই পুলিশী বাধার মুখে পড়লে আলাইয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু। দাগনভূঞা উপজেলা বিএনপির সভাপতি আকবর হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় মহিলা দলের যুগ্ম সম্পাদক শাহেনা আক্তার শানু, জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দীন আলাল ও যুগ্ম আহ্বায়ক ইয়াকুব নবী প্রমুখ। এদিকে, বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সোমবার থেকে বিএনপি নেতাকর্মীদের বাড়ী বাড়ী গিয়ে হুমকি ধামকি ও বাড়ীঘর ভাঙচুর করেছে এবং গতকাল সমাবেশে অংশ নিতে নেতাকর্মীরা আসার পথে পথে বাধা প্রদান ও মারধর করা হয়েছে এবং প্রধান অতিথির গাড়ী বহরে ভাঙচুর করে উপজেলা ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা। এসব হামলায় প্রায় শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন এমন অভিযোগ করেছেন উপজেলা বিএনপির সভাপতি আকবর হোসেন।

যশোর ব্যুরো জানায়, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু গতকাল বিকালে ঝিনাইদহ শহরের উজির আলী হাইস্কুল মাঠে বিএনপির সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় বলেছেন, এ বছর পরিবর্তনের বছর। আগামী বছর দেশের প্রধানমন্ত্রী হবেন দেশ নায়ক তারেক রহমান। যারা এখনো আমাদের উপর হামলা করছেন, মামলা দিচ্ছেন তাদের তো পালানোর কোন জায়গা নেই। তিনি বলেন, নির্দলীয় তত্বাবধায়ক সরকার ও ব্যালটের মাধ্যমে ভোট ছাড়া বিএনপি হাসিনা সরকারের আমলে কোন নির্বাচনে যাবে না। আর এই দুটির কোন একটি নিয়ে টালবাহানা করা হলে সমুচিত জবাব দেওয়া হবে। কারণ এই সরকার ভোট চোর ও পদে পদে মানবাধিকার লঙ্ঘন করেছে। তারা মানুষের সভা সমাবেশে বাধা দেয়, হামলা করে। তারা গণতন্ত্র হরণকারী হিসেবে বিশে^ পরিচিত, তারা কথা বলতে দেয়না। সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের বাড়িতে হামলার প্রতিবাদে ঝিনাইদহ জেলা বিএনপি এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। সমাবেশে ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি এ্যাড. এম মজিদ অভিযোগ করেন, সমাবেশে আসার সময় আ’লীগের রামদা বাহিনী আরাপপুর, ফুরসন্দি ও হামদহসহ বিভিন্ন এলাকায় হামলা চালিয়ে বহু বিএনপি নেতাকর্মীদের আহত করেছে।
গজারিয়া (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সকালে গজারিয়া উপজেলার ভবেরচরে উপজেলার বিএনপির উদ্যোগে ভবেরচর বাজার সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা মাঠে সমাবেশ করে। কেন্দ্রীয়, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতা-কর্মীরা যোগদান করেন। সমাবেশ শেষে একটি প্রতিবাদ বিক্ষোভ মিছিল কলিম উল্লাহ মহাবিদ্যালয়ের দিকে অগ্রসর হলে পুলিশ বাধা সৃষ্টি করে। মুন্সীগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন বলেন, দ্রব্যমূল্য উর্ধ্বগতি এখন মানুষের নাভিশ্বাস। বিএনপির নেতা-কর্মীদের হত্যা, নির্যাতন অবিলম্বে বন্ধ করতে হবে। অন্যায়, জুলুম করে আওয়ামী লীগ টিকে থাকতে পারবে না।

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, মাগুরার দ্বারিয়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সমাবেশ শেষে শ্রীপুর উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক খন্দকার আব্বাস উদ্দীন, জেলা বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক শিকদার মঞ্জুর আলম, উপজেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান, দ্বারিয়াপুর ইউনিয়ন বিএনপির সভাপতি নওশের মোল্লা, সাধারণ সম্পাদক এম মকিদুল ইসলাম, উপজেলা যুবদলের আহবায়ক জিয়াউল হক ফরিদ, স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহবায়ক জিল্লুর রহমান বিশ্বাসসহ অন্যরা।

নান্দাইল (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, নান্দাইল উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি নাসের খান চৌধুরীর নেতৃত্বে নান্দাইল উপজেলা বিএনপি ও তার সকল অঙ্গ সহযোগি সংগঠনের নেতাকর্মীরা উপজেলার কানুরামপুর বাজারে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে উপজেলার ১৩টি ইউনিয়ন ও পৌর সভা থেকে কয়েক হাজার নেতাকর্মীরা এক বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। মিছিল পূর্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন নান্দাইল উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি নাসের খান চৌধুরী, সহ-সভাপতি মো. জসিম উদ্দিন ফকির, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, এনামুল কাদির প্রমুখ নেতৃবৃন্দ।

সিংড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সিংড়া উপজেলা বিএনপির নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, সিংড়ায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ ঠেকাতে উপজেলার বিভিন্ন ইউনিয়নের রাস্তার মোড়ে মোড়ে লাঠিসোটা নিয়ে পাহারা দিচ্ছে আওয়ামী লীগের নেতা কর্মীরা। গ্রামাঞ্চল থেকে বিএনপির কোন সদস্যকে উপজেলা সদরে আসতে দেওয়া হচ্ছে না। এছাড়া চৌগ্রাম ইউনিয়ন যুবদলের আহবায়ক টিপুকে আওয়ামী লীগ কর্মী-সমর্থকরা পিটিয়ে তার একটি পা ভেঙ্গে দেওয়ার অভিযোগ করেছে উপজেলা যুবদল। আহত টিপুকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। পূর্ব নির্ধারতি কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বিক্ষোভ মিছিল সমাবেশের ডাক দেয় তারা। এত বাধার পরেও বিকেল ৪টায় গোডাউন পাড়ার পৌর বিএনপি অফিসের সামনে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেয় বিএনপি। সিংড়া উপজেলা বিএনপির সদস্য সচিব দাউদার মাহমুদ বলেন, আওয়ামী সন্ত্রাসীরা আমাদের দলীয় নেতা কর্মীদের কর্মসূচীতে আসতে দিচ্ছে না।

কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলা সংবাদদাতা জানান, গতকাল বিকেল ৪টায় বসুরহাট সরকারী মুজিব কলেজ গেইট সংলগ্ন এলাকায় বিক্ষোভ সমাবেশে নোয়াখালী জেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম হায়দার বিএসসি বলেছেন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ আন্দোলনের প্রাথমিক পর্যায়। আগামীতে খালেদা জিয়ার মুক্তি, এ দেশকে রাহুমুক্ত করার জন্য ও শেখ হাসিনার পতনের জন্য দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির আহবায়ক নুরুল আলম শিকদারের সভাপতিত্বে, উপজেলা বিএনপির সদস্য সচিব মাহমুদুর রহমান রিপনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সাবেক কেন্দ্রীয় ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য বজলুল কবির চৌধুরী আবেদ, ফোরকানে আলম প্রমুখ নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর